শত্রুর দ্বারা আক্রান্ত হলে মোকাবিলার সক্ষমতা থাকতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কারো সাথে যুদ্ধ করতে চাই না, তবে শত্রু দ্বারা আক্রান্ত হলে তার মোকাবেলার সক্ষমতা থাকতে হবে।

শনিবার দুপুরে সেনাবাহিনীর ১১ পদাতিক ডিভিশনের শীতকালীন মহড়া শেষে এসব কথা বলেন তিনি। পরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

নোয়াখালীর স্বর্ণদ্বীপের প্রশিক্ষণ সুবিধা সেনাবাহিনীর দক্ষতা বৃদ্ধিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি। পরে দুস্থদের মধ্যে শীত বস্ত্র বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সকাল সাড়ে ১১টায় হেলিকপ্টার যোগে প্রধানমন্ত্রী স্বর্ণদ্বীপে পৌঁছান। প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান সেনাবাহিনী প্রধান লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

নোয়াখালীর দক্ষিণে মেঘনা নদী থেকে

প্রায় ২০ বছর আগে জেগে ওঠে চর স্বর্ণদ্বীপ। এ ছাড়া এ চরে জেলার সুবর্ণচর ও চট্রগ্রাম জেলার সন্দ্বীপের কিছু অংশ রয়েছে। মূলত তিনটি উপজেলার ভূমি নিয়ে এই চরের উৎপত্তি।

প্রধানমন্ত্রী ও সরকারের সহযোগিতায় ফোর্সেস গোল-২০৩০-এর আওতায় সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীতে সংযোজিত হয়েছে বিভিন্ন আধুনিক অস্ত্র সরঞ্জামাদি।

নতুন সংযোজিত আধুনিক অস্ত্র ও সরঞ্জামাদির ওপর সেনাসদস্যদের প্রশিক্ষিত করে তোলার জন্য স্বর্ণদ্বীপের বিশাল এই আয়তন ভূমি রণকৌশলগত ও বহুমুখী প্রশিক্ষণ এলাকার অভাব দূর করে যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীকে তার পেশাগত দক্ষতা ও উৎকর্ষতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক মান বজায় রাখতে সহায়তা করবে।

সমুদ্র পৃষ্ঠ থেকে ৩ মিটার উচ্চতায় অবস্থিত ৩৬০ বর্গকিলোমিটার আয়তনের এই চরটি ২০১৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীকে হস্তান্তরের পর এটি স্বর্ণদ্বীপ হিসেবে নামকরণ করা হয়। এ দ্বীপের উন্নয়নের জন্য বাংলাদেশ সেনাবাহিনী একটি ত্রিমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। প্রশিক্ষণের জন্য অবকাঠামোগত উন্নয়ন, বনায়ন ও স্থানীয় জনগণের আর্থ-সামাজিক উন্নয়ন।

প্রাকৃতিক দুর্যোগ থেকে স্বর্ণদ্বীপকে রক্ষার জন্য সেখানে বনায়ন ও বৃক্ষরোপণের অংশ হিসেবে সেনাবাহিনীর বনায়ন ও বৃক্ষরোপণ কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সেখানে ৬০ হাজার ঝাউ গাছের চারা রোপণ করা হয়েছে। হেলিকপ্টারের সহায়তায় সিড বোম্বিং-এর মাধ্যমে ২ টন কেওড়ার বীজ বপন করা হয়েছে। ভিয়েতনাম থেকে আনা ডুয়ার্ফ প্রজাতির ১৫শ’ নারিকেল গাছের চারার সমন্বয়ে পাইলট প্রকল্প হিসেবে কৃষি মন্ত্রণালয়ের কারিগরি সহায়তায় একটি আদর্শ নারিকেল বাগান তৈরি করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর